বৃ‌ষ্টি ভেজা চা‌য়ের দেশ “শ্রীমঙ্গ‌ল” ভ্রমন

হূমায়ুন আহ‌মেদ ভক্ত হি‌সে‌বে “আমার আছে জল” সি‌নেমার ‌সেই অদ্ভুত সুন্দর গানটা দেখার পর থে‌কেই এমন জঙ্গল ঘুড়‌তে যাওয়ার ইচ্ছা । যে জঙ্গ‌লে একটা সুন্দর হলুদ পোশাক পরা প‌রী ( মিম) নে‌চে গে‌য়ে ঘু‌ড়ে বেড়া‌চ্ছিল । প‌রে জানলাম সেই সুন্দর জঙ্গলটা হল শ্রীমঙ্গ‌লে । চা‌য়ের রাজ্য শ্রীমঙ্গ‌লে যাওয়ার আগ্রহটা তাই আরও বে‌ড়ে গেল । আর শ্রীমঙ্গ‌লের আবহাওয়াটা চমৎকার । প্রায় প্র‌তি‌দিনই এখা‌নে বৃ‌ষ্টি হয় । আমি যে‌দিন ট্যুর দেই সে‌দিনও হ‌য়ে‌ছিল । ভাবুন একবার বৃ‌ষ্টি‌ভেজা চা বাগা‌নে রো‌দের মি‌ঠি আলো প‌ড়ে চকচক কর‌ছে , কেমন লাগ‌ছে দেখ‌তে! চা বাগান দেখার সব‌চে‌য়ে ভা‌লো সময় সকাল । কারণ সকা‌লে চা বাগা‌নে শি‌শির জ‌মে থা‌কে চা‌য়ের পাতায় পাতায় । সেটা যে ঋতু‌তেই যান না কেন ।

Image may contain: tree, plant, outdoor and nature

আমি অনেক বড় বড় দু‌টো চা বাগা‌নে গি‌য়ে‌ছিলাম । “নূরজাহান” ও “‌ফিন‌লে” দু‌টোই অতি‌রিক্ত সুন্দর । সকা‌লে গি‌য়ে‌ছিলাম ব‌লে ঝ‌ড়ে পড়া টাটকা শিউলী ফুল পে‌য়ে‌ছিলাম বাগা‌নের ভেত‌রে ভেত‌রে ।

Image may contain: drink and indoor

তারপর গি‌য়ে‌ছিলাম “মাধবপুর লেক” এ । এখা‌নে চা বাগা‌নের উপ‌রের দি‌কে উঠ‌লে প্রচুর চা বাগান দেখ‌তে পার‌বেন চারপা‌শে,‌যেগু‌লো সব ইন্ডিয়ার ম‌ধ্যে প‌ড়ে‌ছে । ত‌বে সুন্দর,‌চোখ জু‌ড়ি‌য়ে যা‌বে । এই লে‌কের পা‌নি ভীষণ স্বচ্ছ । আর লেক ভ‌র্তি নীল শাপলা । এটা এই লে‌কের বি‌শেষত্ব ।

ত‌বে ফুল তোলা নি‌ষেধ । তারপর গি‌য়ে‌ছিলাম “লাউয়াছড়া জাতীয় উদ্যান” । এখা‌নে অনে‌কে গাইড নেয় সা‌থে । ত‌বে আমি নেই‌নি । এখা‌নে ভিত‌রের দি‌কে রাখাইন‌দের বসবাস আর প্রচুর লেবুর বাগান আছে । প্রচুর প্রানী আছে । আমি দে‌খে‌ছি বানর । এই ব‌নে সাবধা‌নে চলা‌ফেরা করা ভা‌লো, বি‌চিত্র প্রাণীর বসবাস তো । তারপর গি‌য়ে‌ছিলাম সি‌লে‌টের বিখ্যাত পাঁচ ভাই রেস্টেু‌রে‌ন্টে খে‌তে যে‌হেতু আমি ফু‌ডি । দারুন খাবা‌রের স্বাদ ( বি‌শেষত শূটকীর আইটেম ) । তারপর সাত রং‌য়ের চা । এই চা এখন অনেক জায়গায় পাওয়া যায় ত‌বে “নীলকন্ঠ ক্যা‌ন্টিন” না‌কি সেরা । এখা‌নে বহু রকম চা পা‌বেন । আমি সাদা চা খে‌য়ে‌ছিলাম । দেখ‌তে ভা‌তের মা‌ড়ের মত ত‌বে টেস্ট ভা‌লো । এরপর আছে শী‌তেশ বাবুর চি‌ড়িয়াখানা । একজন শৌ‌খিন মানু‌ষের ব্য‌ক্তিগত চি‌ড়িয়াখানা এটি । ত‌বে অনেক কিছু আছে । এখানকার ভোদ‌রের সা‌থে আমার বেশ খা‌তির হ‌য়ে‌ছিল । আপনারাও চেষ্টা ক‌রে দেখ‌তে পা‌রেন ।

খরচ:
ঢাকা থে‌কে শ্রীমঙ্গল : ট্রেন
: ‌শোভন চেয়ার :২৪৫টাকা ( ১ জন) এসি:৫০০ টাকা

‌হো‌টেল ভাড়া : ৫০০~৮০০ টাকার ম‌ধ্যেই ভা‌লো হো‌টেল পা‌বেন । এখা‌নে হো‌টেল গ্রান্ড সুলতান আছে,এমন মা‌নের আরও অনেক আছে সেটার হিসাব নিজ দা‌য়ি‌ত্বে ক‌রে নিন ।

‌ঘোড়ার জন্য সি এন জি: এক‌দি‌নের জন্য ৮০০~১০০০ টাকায় ঘুড়া‌তে রা‌জি হয় । বড় গ্রুপ হ‌লে চা‌ন্দের গা‌ড়ি নি‌তে হ‌বে ।

খাবার : জন প্র‌তি ২৫০ টাকার ম‌ধ্যে বেশ ভা‌লো খাবার পা‌বেন

Tourplacebd.com