তেঁতুলিয়া থেকে হিমালয়, কাঞ্চনজঙ্ঘা অবলোকন

প্ল্যানটা চিন্তা করেছিলাম একদিনের করবো , দিনে দিনে গিয়ে কাঞ্চনঝঙ্গা দেখে ফিরে আসবো কিন্তু খোঁজ খবর নিয়ে দেখলাম সেটা সম্ভব নয় এবং হলে ও খুব বেশি ধকল হয়ে যায়ে । তাই প্ল্যান করলাম এক রাত দুই দিনের । প্ল্যান অনুযায়ী অনলাইন এ ১০ দিন আগে ৮ জনের টিকেট করলাম দ্রুতজান এক্সপ্রেস এর । যাওয়ার টিকেট কাঁটার পর পরই ডাকবাংলো তে রুম বুকিং দিলাম এবং একদিন পরে আবার রিটার্ন টিকেট করলাম একতা এক্সপ্রেস এর । এরপর দিন শুনলাম একজন যাবে না , যাইহোক প্ল্যান অনুযায়ী ৭ জন রওনা দিবো ঠিক করলাম .

৭ তারিখ – কমলাপুর এ গেলাম ৭ টার দিকে , নেমে ৬ নম্বর counter থেকে যাওয়া – আশা মিলায়ে ১৫ জন এর টিকেট collect করলাম । ৩ নম্বর প্ল্যাটফর্ম এ গিয়ে দাঁড়ালাম ৭ টা ৪৫ এর দিকে । কিন্তু ট্রেন এর দেখা নেই । ট্রেন আসলো ৯ টায়ে । ছাড়ল ৯ টা ৩০ এ । দেড় ঘণ্টা লেট ।

৮ তারিখ – দ্রুতজান এত এত station এ থামে এন্ড এতো লেট করে জানলে হয়তো বাস এর টিকেট নিতাম । প্রায়ে ১৪ ঘণ্টার ট্রেন জার্নির পর পঞ্চগড় নামলাম ১০ টা ৩০ এ । নেমেই station এর বাইরে থেকে একটা অটো নিয়ে বাঁজারে গেলাম । বাঁজারে নেমে ঢুকলাম “Dhaka Shahi Biriyani House ” এ । সকালের এন্ড দুপুরের খাবার মিলায়ে একসাথে পেত ভরে খিচুড়ি খেলাম । যারা পঞ্চগড় আসবেন এই দোকানের খিচুড়ি মাস্ট ট্রাই করবেন । এমন মজার খিচুড়ি লাইফ এ খুব কম এই খেয়েছি । বাজার এর একদম সাথেই দোকান । সহজেই খুজে পাওয়ার কথা । না পেলে ও ম্যাপ এ সার্চ দিলেই খুব্ব সহজেই পেয়ে যাবেন । খাওয়া শেষেই পুরা দিন এর জন্য অটো ভারা করলাম । Rocks meusium – মহারাজার ধিঘি – মির্জাপুর শাহী মসজিদ এবং অলি আউলিয়ার মাজার । এই ৪ টা স্পট ঘুরে যখন মৌচাক ( পঞ্চগড় বাস স্ট্যান্ড ) তখন বিকাল ৪ টা ৩০ । সেখান থেকে তেতুলিয়ায়র জন্য বাসে উঠলাম , তেতুলিয়া bus stand নামলাম সন্ধ্যা ৬ টা ১৫ তে । বাস স্ট্যান্ড থেকে ভ্যান এ করে গেলাম ডাক বাংলো তে । গিয়ে বুঝলাম , ডাক বাংলো – পিকনিক কর্নার – পিকনিক স্পট এইসব মিলায়েই একটা জায়গা । রাতের খাবার এর জন্য আবার ভ্যান এ করে বাজার এ আসলাম । রাতে খেলাম , বাংলা হোটেল এ ।

Image may contain: tree, plant, sky, house, outdoor and nature

৯ তারিখ – ভোঁর ৪ টার ৪৫ এর alarm এ ঘুম ভাঙ্গল । ব্রাশ করে ফ্রেশ হয়ে , ডাক বাংলো এর ভিতরেই view point এর সামনে গিয়ে দাঁড়ালাম । তখন এ আকাশ ফর্সা হয় নাই । তারপরও সেখানে ৮-১০ জন এর মতো মানুষ already । সবাই আগ্রহ নিয়ে দাড়িয়ে আছি । ধীরে ধীরে আকাশ পরিষ্কার হতে লাগলো এবং মানুষের এর পরিমাণ বাড়তে লাগলো । ৫ টা ৪৫ এর মধ্যে প্রায়ে ৪০-৫০ জন এর মতো হয়ে গেলো । যায়গাটা একদম সীমান্ত ঘেঁষে । বলতে গেলে বাংলাদেশ এর শেষ সীমানা । যেখানে দাঁড়ায়ে দেখবেন , এর সামনেই মহানন্দা নদী । নদীর ওপার থেকেই ভারত শুরু । আকাশ ফর্সা হওয়ার পর খুব ধীরে ধীরে কিছুটা shape বুঝা যাচ্ছিলো । কিন্তু যখন সূর্যটা উঠার সাথে সাথে একদম ক্লিয়ার হয়ে উঠলো স্বপ্নের কাঞ্চনঝঙ্গা । কি যে সুন্দর তা সরাসরি না দেখলে বুঝা যাবে না । যত সূর্যের তাপ বাড়তে লাগলো আরও বেশি ক্লিয়ার হয়ে উঠলো । প্রায়ে ৭ টা পর্যন্ত কাঞ্চনঝঙ্গা দেখার পরে আবার ভ্যান নিয়ে গেলাম বাঁজারে । সকালের নাস্তা করলাম , নূর জাহান হোটেল এ । নাস্তা – চা খেয়ে আবার ডাক বাংলও তে ফিরে আসলাম ৮ টার দিকে । তারপর একে একে ফ্রেশ হয়ে ” আনন্দধারা রিসোর্ট এবং কাজী এন্ড কাজী টি এস্টেট ” এর জন্য ভ্যান ভাড়া করলাম । প্রথমে নামলাম , কাজী এন্ড কাজী টি এস্টেট এর ফ্যাক্টরি তে । জায়গাটা তেমন আহামরি কিছু না । সেখানে আমাদের পরিচিত একজন ছিল , তাঁর সাথে দেখা করে পরে গেলাম আনন্দধারা রিসোর্ট এ । পুরো রিসোর্টটা দেখার পর বলবো , Just wow একটা প্লেস । ঢাকা শহরে ও এমন সুন্দর রিসোর্ট দেখা যায়ে না । বিশাল বড় জায়গা নিয়ে বানানো । রিসোর্ট এর ভিতরেই , খোলা ঘোড়া ঘুরে বেরাচ্ছে । রিসোর্ট দেখার পর অটো নিয়ে গেলাম বাংলাবান্দা জিরো পয়েন্ট এ । জিরো পয়েন্ট এ কিছু সময়ে থেকে বাস এ করে৪ পঞ্চগড় এর উদ্দেশে রওনা দিলাম । পঞ্চগড় নামলাম বিকাল ৩ টায়ে । আবার গেলাম সেই , ঢাকা শাহী বিরিয়ানি হাউজ এ । আবার শেই খিচুরি । খাওয়া শেষ হওয়ার পর কিছুক্ষণ রেস্ট নিয়ে অটো নিয়ে রেল স্টেশন এ গেলাম । তারপর শুধু ট্রেন এর অপেক্ষা । রিটার্ন টিকেট তো কাটাই ছিল একতা এক্সপ্রেস এর । একতা কোন লেট করলো না । একদম ঠিক ৯ টায়েই ট্রেন ছেড়ে দিলো । এভাবেই শেষ হল তেতুলিয়া থেকে হিমালয় দেখা ।

খরচ –

Drutojan Express – 550 Taka , Shovon Chair ( Per person )

Ekota Express – 550 Taka , Shovon Chair ( Per person )

Rail station – Panchagar bazar – 10 Taka ( Auto / Van )

Dhaka Shahi Biriyani House – খিচুরি হাফ প্লেট : 70 & Quarter : 30

Panchagar এ ৪ টা spot এর জন্য অটো – 600 Taka

Panchagar to Tetuliya ( Bus ) – 50 Taka

Tetuliya Bus Stand to Dakbunglow – 5 Taka ( Van )

ডাকবাংলো রুম ভাড়া – 700 Taka ( 1 room )

Dakbunglow to Kazi and Kazi tea estate and Anandadhara – 400 Taka ( Van )

Anandhadara to Zero point – 300 taka ( Auto )

Zero point to Panchagar Bus Stand – 70 Taka ( Bus )

এছাড়া , বাংলা হোটেল এ আমাদের ৭ জনের রাতের খাবার এর বিল হয়েছিলো ৭০০ টাকা এবং নূর জাহান হোটেল এ সকালের নাস্তার বিল ১৮০ টাকা । আমরা ৭ জনের টিম ছিলাম । টিকেট সহ আমাদের পার পারসন ২১০০ টাকা খরচ হয়েছে ।

জেনে রাখা উচিত :

১/ ট্রেন এর টিকেট এর প্রছুর চাপ থাকে যদি weekend হয় । তাই আগে আগে টিকেট কেটে রাখা ভালো ।

২/ Panchagar এর ৪ টা স্পট এর মধ্যে Rocks meusium এবং মির্জাপুর শাহী মসজিদ টা সুন্দর । বাকি গুলো মনে হয় না কারো ভালো লাগবে । Actually , এই ট্যুর টাতে কাঞ্চনঝঙ্গা টা দেখতে পারাই মেইন । বাকি স্পট নিয়ে খুব একতা expectation রাখবেন না । নাহলে পরে dissapoint হবেন ।

৩/ Tetuliya তে খাবার হোটেল , বাংলা হোটেল এবং নূর জাহান এই দুইটাই । চেষ্টা করবেন এই দুইটার মধ্যে যে কোন একটাতে খাওয়ার । অন্যগুলা তেম্ন ভালো না । Van / Auto মামা দেড় বললেই নিয়ে যাবে । এই দুইটা সবাই ছিনে ।

৪/ Kazi and Kazi Tea Estate & Andadhara resort দুইটাতে ঢুকতেই permission লাগে । চেষ্টা করবেন ঢাকা থেকে permission নিয়ে যেতে । আমাদের পরিচিত ছিল , তাই খুব easili permission পেয়েছি ।

৫/ ডাক বাংলো তে রুম যাওয়ার আগেই বুকিং দিয়ে যাবেন ।
৬/ জায়গাটা এখন ও বানিজ্জিক ছোঁওয়া পায়েনি । মানুষ জন খুবি সহজ সরল এবং আপ্যায়ন পরায়ক । যে কোন বিপদে লোকাল মানুষের হেল্প নিবেন । ভয় পাবেন না ।

ডাক বাংলো বুকিং – 01751026225 ( শাহিন ভাই )

লিখেছেন Shah Imtiaz‎

দৃষ্টি আকর্ষণ : যে কোন পর্যটন স্থান আমাদের সম্পদ, আমাদের দেশের সম্পদ। এইসব স্থানের প্রাকৃতিক কিংবা সৌন্দর্য্যের জন্যে ক্ষতিকর এমন কিছু করা থেকে বিরত থাকুন, অন্যদেরকেও উৎসাহিত করুন। দেশ আমাদের, দেশের সকল কিছুর প্রতি যত্নবান হবার দায়িত্বও আমাদের।

সতর্কতাঃ হোটেল, রিসোর্ট, যানবাহন ভাড়া ও অন্যান্য খরচ সময়ের সাথে পরিবর্তন হয় তাই ভ্রমণ গাইডে প্রকাশিত তথ্য বর্তমানের সাথে মিল না থাকতে পারে। তাই অনুগ্রহ করে আপনি কোথায় ভ্রমণে যাওয়ার আগে বর্তমান ভাড়া ও খরচের তথ্য জেনে পরিকল্পনা করবেন। এছাড়া আপনাদের সুবিধার জন্যে বিভিন্ন মাধ্যম থেকে হোটেল, রিসোর্ট, যানবাহন ও নানা রকম যোগাযোগ এর মোবাইল নাম্বার দেওয়া হয়। এসব নাম্বারে কোনরূপ আর্থিক লেনদেনের আগে যাচাই করার অনুরোধ করা হলো। কোন আর্থিক ক্ষতি বা কোন প্রকার সমস্যা হলে তার জন্যে ভ্রমণ গাইড দায়ী থাকবে না।

73026431_499309080801214_5121852103681114112_n
74615407_604237516988756_3060769724364226560_n

Tourplacebd.com