ঘুরে আসুন ঢাকার অলৌকিক ষাইট্টা বটগাছ

ডে লং কি ট্যুর দেয়া যায় ভাবছিলাম অনেক দিন ধরে তেমনি আজ সুযোগ পেয়ে গেলাম রাজিব ভাই এর সাথে ভ্রমনে।তাই আমি ঘুরে আসলাম আজ এক ভিন্ন জায়গা থেকে আসা করি আপনাদের ভাল লাগলে আপনারাও যাবেন।

ঢাকা জেলার ধামরাই উপজেলার যাদবপুর ইউনিয়নের একটা গ্রামের নাম ষাইট্টা। প্রায় ৫০০ বছর আগে এই গ্রামের দেবীদাস বংশের পূর্বপুরুষরা একটি পাকুড় গাছ ও একটি বটগাছ পাশাপাশি রোপন করেন। গাছ দু’টি সময়ের সাথে বড় হতে থাকে। গাছ দু’টি নিয়ে অনেক মিথ প্রচলিত আছে। বলা হয় প্রচলিত ধারনা অনুযায়ী পাকুড় গাছটিকে পুরুষ এবং বট গাছটিকে নারী বিবেচনায় নিয়ে তাদের মধ্যে সনাতন ধর্মের রীতি মেনে বিয়ে দেয়া হয়। সেই থেকে গাছ দু’টি স্বামী-স্ত্রী হিসেবে পরিচিত। আরও প্রচলিত আছে যে গাছের ডাল কোন কারণে কেউ কাটলে সে অসুস্থ হয়ে পড়ে। পরে পুজো দিয়ে মুক্তি পেতে হয়। তাই গাছের ডাল কেউ কাটে না। ফলে গাছ দু’টি ডাল পালা স্তম্ভমূল গজিয়ে প্রায় ৫ বিঘা জমি জুড়ে বিস্তৃতি লাভ করেছে।

স্থানীয় হিন্দু ধর্মাবলম্বী লোকজন গাছ দু’টিকে দেবতা বলে মনে করেন। তারা একপাশে গাছের নীচেই ছায়ায় স্থাপন করেছেন মন্দির। মন্দিরের পাশে একটি চাপকলও আছে। গাছ দু’টির গোড়া এমনভাবে পরস্পরে সাথে মিশে গেছে যে এখন আর আলাদা করা যায় না। গাছের পাতা দেখে গাছ দু’টিকে সনাক্ত করতে হয়। যে পাতাগুলো সবুজ সেটি বট গাছের, আর যে পাতাগুলো রঙ্গিন হয়ে গজিয়ে পরে সবুজ হয় সেটা পাকুড় গাছের! আর স্থাপিত মন্দিরটি হলো কালি মন্দির।

Image may contain: tree, plant, outdoor and nature

প্রতি বছর পহেলা বৈশাখে গাছের নীচে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের। বিভিন্ন রকম ভৌতিক ঘটনার প্রচলন থাকায় রাতের বেলা গাছের নীচে সাধারণত কেউ নাকি যায় না! গাছের ডাল কাটার রীতি না থাকায় গাছের নীচ দিয়ে যে সরু রাস্তা গেছে সেটি প্রশস্ত করার প্রয়োজন পড়লে স্থানীয় চেয়ারম্যান রাস্তা একটু পাশ দিয়ে ঘুরিয়ে নিয়ে যান যাতে ডাল কাটা না লাগে।

যাওয়ার উপায়
ঢাকার গাবতলী বাসস্ট্যান্ড থেকে মানিকগঞ্জগামী বাসে উঠে নামতে হবে ঢুলিভিটা। ভাড়া ৬০ টাকা। এরপর অটোতে করে ধামরাই বাজার। ভাড়া ৫ টাকা। ওখান থেকে যাদবপুর, ষাইট্টা গ্রামের উদ্দেশে অটো রিজার্ভ করে নিতে হবে। দর কষাকষি করলে ২৫০-৩০০ টাকায় পেয়ে যাবেন।

অথবা ঢাকার গাবতলী থেকে ‘জনসেবা’ ও ‘এস.বি. লিংক ‘ মিনিবাস আছে। জনসেবা/এস.বি লিংক বাসে করে ‘মহিষাশী বাজার’ নামতে হবে। জনসেবা বাসে ভাড়া জনপ্রতি ৪০ টাকা আর ৬০ টাকা এস.বি.লিংকে। বাজার থেকে কুশুরা পর্যন্ত সিএনজি ভাড়া ৫ টাকা। কুশুরা থেকে ষাইট্টা ভাড়া ১৫ টাকা। ওখানে নেমে কাউকে জিজ্ঞাসা করলেই দেখিয়ে দিবে।

Tourplacebd.com